1. admin@totthoprokash.com : akas :
  2. akaskuakata1992@gmail.com : Mehedi Hasan Sohag : Mehedi Hasan Sohag
শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩, ০১:২০ অপরাহ্ন
শিরোনামঃ
কলাপাড়ায় দখলমুক্ত হলো খাস পুকুর জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষ্যে কুয়াকাটায় র‍্যালী ও আলোচনা সভা। বিএনপি’র ৪৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কুয়াকাটা পৌর বিএনপি’র আলোচনা সভা। কুয়াকাটায় নদ নদী ও পরিবেশ বিষয়ক মতবিনিময় সভা। ঝালকাঠিতে মৎস্য দপ্তরের অভিযান, অবৈধ জাল জব্দ বরিশালে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে জেলা পর্যায়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত। মহিপুরে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত অবশেষে বলাৎকারের অভিযুক্ত সেই হাফেজ সেলিম গাজী র‌্যাবের হাতে আটক সাপাহারে আম শেষে মালটার দখলে বাজার বরিশালে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ এর ৩২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত বরিশালে জাতীয় কবির ৪৭ তম প্রয়াণ বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত।
বিজ্ঞপ্তিঃ
প্রতিটি জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে।

দুমকিতে রথযাত্রা উৎসব অনুষ্ঠিত

  • আপডেট সময়ঃ শুক্রবার, ১ জুলাই, ২০২২
  • ১০৩ বার

এম আমির হোসাইন, দুমকি প্রতিনিধি: পটুয়াখালীর দুমকি সার্বজনীন মন্দির ও মুরাদিয়া ইউনিয়নের বটতলা রাধা শ্যাম সুন্দর জিউর মন্দিরে আজ শুক্রবার সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও রথযাত্রা উপলক্ষে বটতলা রাধা শ্যাম সুন্দর জিউর মন্দিরে ৭ দিনব্যাপী ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্যে ভাগবত পাঠ ও ধর্মীয় আলোচনা সভার আয়োজন করা হয়।
পঞ্জিকা তিথী অনুযায়ী আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথীতে বোন শুভদ্রা ও ভাই বলরামকে সঙ্গে নিয়ে জগতের অধীশ্বর শ্রী শ্রী জগন্নাথ দেব ভক্তের কল্যাণে ধরাধামে এসেছিলেন।
পুরাণ মতে, রথযাত্রার দিন বলরাম এবং সুভদ্রাকে নিয়ে রথে চড়ে বছরান্তে মামার বাড়ী বেড়াতে যান জগতের নাথ শ্রী জগন্নাথ। যাত্রার এক সপ্তাহ পরে তিনি আবার নিজ স্থানে ফিরে আসবেন। তবে বিগত ২০২০ ও ২০২১ সালে মহামারী করোনার কারনে সরকারি নির্দেশনা অনুযায়ী স্বল্প পরিসরে আয়োজন করা হয়। ঈশ্বরের কৃপা ও পুণ্য লাভের আশায় জগতের অধীশ্বরের কাছে এবারো থাকবে করোনা মহামারি থেকে মুক্তি লাভের প্রার্থনা।
সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের উপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

সোসাল মিডিয়ায় সেয়ার করুন।

এ জাতীয় আরো খবর।
এই সাইটের কোন নিউজ/অডিও/ভিডিও কপি করা দন্ডনিয় অপরাধ।